‘আমরা কই যামু, কি খামু দশমিনায় কে থাকতে দিবে’

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা প্রতিনিধি:
‘আমরা এখন কই যামু, কি খামু কে আমাগো থাকবার জায়গা দিবে’- পটুয়াখালীর দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়ানের গছানী বজার সংলগ্ন দক্ষিন দাসপাড়া কাচা বাজারের মহিলা মার্কেটের পশ্চিম পাশে বসে বিলাপ করতে করতে বলছিলেন মোসাঃ ফাতিমা বেগম নামে বৃদ্ধা।

থাকার জন্য নেই টিনের বসতঘর ঘরটি । সর্বনাশা আগুন পুড়িয়ে ছাই করে দিয়েছে তাদের ঘরসহ নগত অর্থ, চাল,ডালসহ কৃষিরপন্য। হঠাৎ আগুনে ঘর পুড়ে আশ্রয়হীন হয়ে পড়েছেন তারা। রাতে কোথায় ঘুমাবেন, কী খাবেন- তা নিয়েই দুশ্চিন্তা সবার। কিন্তু আজ রাতটি খোলা আকাশের নিচেই কাটাতে হবে । ভাঙাচোরা, পুড়ে যাওয়া প্রয়োজনীয় জিনিসগুলো সঙ্গে নিয়ে বসে আছে ক্লান্ত শরীরে পরিবারের নারী-পুরুষ সবাই। কেউই ভাবেনি- রাতে মাথা গোঁজার ঠাঁই টুকুও তাদের থাকবে না। শুধু তাই নয়, সকাল গড়িয়ে দুপুর- কারও কোনো খাবারের ব্যবস্থা নেই। নিজেরা বাচ্চা নিয়ে না খেয়ে কোনোভাবে দিন পার করলেও ভাতের জন্য কান্নাকাটি করছে শিশুরা। আগুন নিয়ন্ত্রণে আসার পর সরেজমিনে ঘুরে এসব দৃশ্য দেখা গেছে।

ফাতিমা বেগম বলেন, ‘আগুনে ঘর পুইড়া গেছে। ছোট ছোট নাতি বৌ-পোলা আমরা এখন কই যামু, কই থাকুম, কী খামু কিছুই জানি না। আল্লায় কি খালি আমাগো মতো গরীবগরেই এত কষ্ট দেয়?’ ফাতিমা বেগমের অপর পাশেই একটি আঁধা পোড়া জাকির হোসেন বসে আছেন স্ত্রীও সন্তান নিয়ে । অল্প অল্প করে সামান্য কিছু আসবাবও কিনেছিলেন। কিন্তু প্রায় সবই শেষ। ফায়ার সার্ভিসের ২টি ইউনিটের চেষ্টায় দুপুর সোয়া ২টার দিকে নিয়ন্ত্রণে আসে ভসতঘরে লাগা ভয়াবহ আগুন। আগুনে ইতোমধ্যে দুই ঘর পুড়ে গেছে। রোববার দুপুর ১২টায় আগুনের ঘটনা ঘটে।

এই বিষয়ে দশমিনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা মোঃ আবুল হোসেন জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুই ইউনিট ও স্থানীয়দের সহযোগীতায় প্রায় দু”ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়েছি। গনি হাওলাদারের রান্নাঘর থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে বলে তিনি জানান।

ঘটনাস্থল দশমিনা থানা ওসি এসএম জালাল উদ্দিন, উপজেলা আ”লীগের সিনিয়র সভাপতি কাজী আবুল কালাম, বাঁশবাড়িয়া ইউনিয়ান আ”লীগের সভাপতি ও গছানী বাজার বর্নিক সমিতির সভাপতি কাজী আনোয়ার হোসেন ও ইউপি চেয়ারম্যান আলতাব হোসেন আকন, ইউপি সদস্য নিজাম উদ্দিনসহ এলাকায় গন্যমার্নব্যক্তিবর্গ পরিদর্শন করেছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!
%d bloggers like this: