লাল-সবুজের পতাকার প্রতি প্রেম

সঞ্জিব দাস, গলাচিপা, পটুয়াখালী:
১৯৭১ সালে ৩০লক্ষ শহীদের ত্যাগের বিনিময় পেয়েছি আমাদের এই মাতৃভূমিকে। এর সাথে পেয়েছি লাল সবুজের একটি স্বাধীন পতাকা। কিন্তু বছরের সবসময় এই পতাকার কোনো কদর থাকে না। বছর ঘুরে দিবস গুলো আসলেই শুরু হয় পতাকার কদর।

তখন নগর, শহরের রাস্তাগুলোতে পতাকার ফেরিওয়ালাদের আনাগোনা বেড়ে যায়। আমার মনে হয় এই পতাকার ফেরিওয়ালারাই পতাকাকে বেশি ভালোবাসে বা সম্মান করে। তারা কত সম্মানের সাথে উঁচুতে দেশের পতাকা কাঁধে নিয়ে বয়ে বেড়ায়! কিন্তু আমরা হয়তো সেই সম্মান তাদেরকে দিতে পারি না। এই মাসে পতাকার প্রতি আর দেশের প্রতি আমাদেরও প্রেম বেড়ে যায়। আমাকেও একটা পতাকা কিনতে হবে! আর সবার মতো দেশপ্রেম দেখাতে হবে।

স্বাধীনতা শব্দটা বোঝার আগে থেকেই পতাকার ওপর আমার একটা অকৃত্রিম টান ছিল। দিবস গুলোতে শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন ধরনের দোকানে যখন পতাকা টাঙানো হতো তখন আমারও প্রবল ইচ্ছা জাগত। আমার ঠিক মনে আছে এক যুগেরও আগে কোনো এক স্বাধীনতা দিবসের কয়েকদিন আগে বাবার কাছে একটা পতাকা আবদার করার সাথে সাথে তিনি আমাকে বাজারে নিয়ে গেলেন এবং ৫০টাকা দিয়ে একটা পতাকা কিনে দিলেন। আমিতো ভীষণ খুশি। আস্তে আস্তে স্বাধীনতা দিবসটিও ঘনিয়ে আসল। আমি খুব সাগ্রহে একটি বাঁশের সাহায্যে পতাকা টাঙিয়েছিলাম। ঐ দিন টার প্রায়ই সময় আমি পতাকার দিকে চেয়ে পতাকার ভাষা বুঝতে চেষ্টা করতাম। ঠিক সময় মত নামিয়ে এবং গুছিয়ে আলমারিতে খুব সযত্নে রেখে দিতাম আবার পরবর্তী কোনো দিবসের অপেক্ষায়। এভাবে দেশের প্রতি ভালোবেসে দিবসগুলোতে পতাকা টাঙানো আমার নেশায় পরিনত হয়।

কিন্তু ‘আমরা শুধু দিবস এলেই পতাকার প্রতি প্রেম দেখাই কেন? দিবস ছাড়া অন্য সময় জাতীয় পতাকার প্রতি আমাদের প্রেম কোথায় যায়’? এছাড়া ফুটবল বিশ্বকাপ আসলেই শত-হাজার টাকা দিয়ে আমরা বিদেশি পতাকা টাঙাতে পারি কিন্তু সামান্য দামের আমাদের দেশের লাল-সবুজের পতাকা টাঙাতে আমাদের যত সমস্যা? আমরা বাংলাদেশি বলে পরিচয় দিলেও দেশের প্রতি দায়িত্ব বোধ কেন নেই?

এমন হাজারো প্রশ্নের বোঝা মাথায় চেপে আমি আজ বড় হয়েছি। স্বাধীনতা কথাটি বুজতে শিখেছি। স্বাধীনতা কথাটি বলতে শিখেছি। তবুও আমাদের মাঝে পতাকার প্রতি ভালোবাসা থাকলেও এর প্রতি কদর আজও জন্মালো না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!
%d bloggers like this: